This page was last updated on:
2025-02-04
ইউনিয়নগঠনএবংযোগদানকরারস্বাধীনতা
বাংলাদেশের সংবিধানে সমিতি বা সংঘ গঠন করার অধিকার আছে। সংবিধানের ধারা ৩৮ অনুযায়ী, প্রত্যেক নাগরিকের নৈতিকতা বা জনশৃঙ্খলার স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বিধি নিষেধ সাপেক্ষে সমিতি বা সংঘ গঠন করার অধিকার রয়েছে। শ্রম আইন ২০০৬ এর অধীনে ট্রেড ইউনিয়ন গঠনের বিভিন্ন দিক রয়েছে। শ্রমিক এবং নিয়োগকর্তা উভয়েরই পূর্বের অনুমোদন ছাড়া নিজের পছন্দসই সংগঠন গঠন এবং যোগদান করার অধিকার আছে। ট্রেড ইউনিয়নদের তাদের নিজস্ব সংবিধান এবং নিয়মাবলি বিশ্লেষণ, পূর্ণ স্বাধীনতায় তাদের প্রতিনিধি নির্বাচন, তাদের প্রশাসন এবং কার্যক্রম সংগঠন করা এবং কার্যক্রম প্রণয়ন করার অধিকার আছে। কোন ট্রেড ইউনিয়ন, তাদের সদস্য এবং সচিবের সাক্ষর নিয়ে, ট্রেড ইউনিয়ন নিবন্ধনের জন্য আবেদন করতে পারে। কোন শ্রমিক কোন ট্রেড ইউনিয়নের সদস্য আছে বা হতে চান অথবা অন্য কোন ব্যক্তিকে উক্তরূপ সদস্য বা কর্মকর্তা হওয়ার জন্য প্ররোচিত করেন এই কারনে, অথবা কোন ট্রেড ইউনিয়নের গঠন, কার্যকলাপ বা তার প্রচারে অংশগ্রহন করে এই কারনে তাকে চাকরি হতে বরখাস্ত, ডিসচার্জ অথবা অপসারণ করা যাবে না অথবা তাকে কোন প্রকার ভয় প্রদর্শন করা যাবে না।
ইপিজেড শ্রম আইনের অধীনে, শ্রমিকদের শ্রমিক কল্যাণ সমিতি গঠন ও যোগদানের অধিকার রয়েছে। একটি সমিতি/সংঘ বা ইউনিয়ন প্রতিষ্ঠার জন্য, একটি সংস্থার কমপক্ষে ২০% স্থায়ী শ্রমিককে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটি আবেদনপত্র জমা দিতে হবে। সাধারণ আইনের মতোই, ইপিজেড আইন, শ্রমিক কল্যাণ সমিতিতে অংশগ্রহণের জন্য একজন শ্রমিকের প্রতি বৈষম্য নিষিদ্ধ করে।
যেখানে কর্মচারী কল্যাণ সমিতি বিদ্যমান নেই বা বিলুপ্ত করা হয়েছে, সেখানে শ্রমিক এবং নিয়োগকর্তার সমান প্রতিনিধিত্ব সহ একটি অংশগ্রহণ কমিটি গঠন করা যেতে পারে। তবে, ইপিজেড শ্রম আইন অনুযায়ী, সংস্থার নির্বাহী পরিষদ গঠনের সাথে সাথে কমিটি নিজে থেকেই বিলুপ্ত হয়ে যায়।
অংশগ্রহণ কমিটির বিধানগুলি শ্রম আইন ২০০৬ এবং ইপিজেড শ্রম আইন ২০১৯ উভয় ক্ষেত্রেই পাওয়া যায়।
উৎস: শ্রম আইন ২০০৬ এর ধারা ১৭৬-১৭৭, ১৯৫(ঘ), গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ধারা ৩৮; বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এর ধারা ৯৪-১১৫ এবং ১২২
যৌথদরকষাকষিরস্বাধীনতা
শ্রমিক সংগঠন বা শ্রমিক ইউনিয়নগুলোর ঐক্যবদ্ধভাবে মজুরী বা অন্যান্য শর্তের জন্য আলোচনা করার অধিকার শ্রম আইনের ২০০৬ সালের ২০২ অনুচ্ছেদ দ্বারা নিয়ন্ত্রিত। যখন কোনো প্রতিষ্ঠানে একটি মাত্র শ্রমিক সংগঠন থাকে, তখন ঐ সংগঠনকে ঐ প্রতিষ্ঠানের জন্য যৌথ দরকষাকষি এজেন্ট হিসেবে গণ্য করা হয়। তবে, যদি একাধিক শ্রমিক সংগঠন প্রতিষ্ঠানে থাকে, তাহলে শ্রম পরিচালক যেকোনো সংগঠন বা নিয়োগকর্তার পক্ষ থেকে করা আবেদন অনুযায়ী, গোপন ভোটের মাধ্যমে নির্ধারণ করেন কোন সংগঠনটি ঐ প্রতিষ্ঠানের যৌথ দরকষাকষি এজেন্ট হিসেবে কাজ করবে। গোপন ভোটে নির্বাচিত সংগঠনটি পরবর্তী দুই বছর পর্যন্ত ঐ প্রতিষ্ঠানে যৌথ দরকষাকষি এজেন্ট হিসেবে কাজ করবে। যৌথ দরকষাকষি এজেন্টের দায়িত্ব হচ্ছে নিয়োগকর্তার সাথে বা নিয়োগকর্তাদের সাথে কর্মসংস্থান, কর্মসংস্থানে অনিয়ম বা শর্তাবলী সম্পর্কিত বিষয়ে আলোচনা করা, শ্রমিকদের পক্ষে প্রতিনিধিত্ব করা, আইন অনুযায়ী ধর্মঘট ঘোষণা করা এবং শ্রমিকদের প্রতিনিধিত্বকারী কমিটি বা তহবিলের জন্য প্রতিনিধি মনোনীত করা। EPZ আইন অনুযায়ী, নিবন্ধিত শ্রমিক কল্যাণ সমিতির নির্বাচিত প্রতিনিধিরা (কার্যনির্বাহী পরিষদ) সেই প্রতিষ্ঠানের যৌথ দরকষাকষি এজেন্ট হিসেবে কাজ করে।
বাংলাদেশে একটি জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) রয়েছে, যা ৬০ জন সদস্য নিয়ে গঠিত। এই সদস্যদের মধ্যে ২০ জন করে প্রতিনিধি সরকার, শ্রমিক সংগঠন এবং নিয়োগকর্তা সংগঠন থেকে অন্তর্ভুক্ত রয়েছে। টিসিসি বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় যেমন শ্রম নীতি প্রণয়ন, শ্রম আইন সংশোধন, আইএলও কনভেনশন অনুমোদন ইত্যাদি নিয়ে আলোচনা করে। সম্প্রতি সরকার প্রস্তুত পোশাক (আরএমজি) খাতের জন্য শ্রমিক, নিয়োগকর্তা এবং সরকারের প্রতিনিধিদের নিয়ে ২০ সদস্যবিশিষ্ট একটি ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ গঠন করেছে।
উৎস: শ্রম আইন ২০০৬ এর ধারা ২০২; বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ ধারা ১১৯।
ধর্মঘটকরারঅধিকার
শ্রম আইন শ্রমিকদের ধর্মঘটের অধিকারের স্বীকৃতি দেয়, তবে এটি কিছু শর্তসাপেক্ষ। ধর্মঘট ঘোষণা করার আগে ইউনিয়নে ৫১% সদস্যদের সম্মতি থাকতে হবে। যদি কোনো ধর্মঘট বা তালাবদ্ধতা শুরু হয়, উভয় পক্ষই বিরোধ নিষ্পত্তির জন্য শ্রম আদালতে আবেদন করতে পারে। সরকার ৩০ দিনের বেশি চলমান কোনো ধর্মঘট নিষিদ্ধ করতে পারে এবং বিষয়টি শ্রম আদালতে নিষ্পত্তির জন্য প্রেরণ করতে পারে। কোনো পাবলিক ইউটিলিটি পরিষেবার ক্ষেত্রে, সরকার লিখিত নির্দেশনার মাধ্যমে যে কোনো সময়, ধর্মঘট বা তালাবদ্ধতা শুরু হওয়ার আগে বা পরে, তা নিষিদ্ধ করতে পারে। শিল্প কার্যক্রম শুরু করার আগে অপেক্ষার সময়কাল ৭ দিন। তবে ইপিজেড শ্রম আইনের আওতায় ধর্মঘট বা তালাবদ্ধতার জন্য নোটিশের সময়কাল ৩০ দিন।
যদি কোন প্রতিষ্ঠান নতুন স্থাপিত হয় বা বিদেশি মালিকানাধীন হয়, অথবা বিদেশি সহযোগিতায় স্থাপিত তা হলে, এইরূপ প্রতিষ্ঠান উৎপাদন শুরু হওয়ার পরবর্তী ৩ বছর সময় পর্যন্ত ধর্মঘট নিষিদ্ধ থাকবে । আইনি ধর্মঘটের সময় যদি নিয়োগকর্তা নতুন করে শ্রমিককে নিয়োগ করে তবে তাকে অন্যায্য অনুশীলন হিসেবে গণ্য করা হবে, তবে ব্যতিক্রম ক্ষেত্রে, যদি নিয়োগকর্তা মনে করে যে কাজ সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে গেলে যন্ত্রপাতি বা প্রতিষ্ঠানের বিশাল ক্ষতি হবে তখন তিনি কর্মস্থলে অস্থায়ী শ্রমিক বা সীমিত সংখ্যক শ্রমিক নিয়োগের অনুমতি দিতে পারেন।
বেআইনি ধর্মঘট আইন অনুযায়ী নিষিদ্ধ, এবং যদি কোনো শ্রমিক বেআইনি ধর্মঘট শুরু করেন, তা চালিয়ে যান বা অন্য কোনোভাবে এর সমর্থনে কাজ করেন, তবে তিনি এক বছরের কারাদণ্ড, বা ৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা, অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। ধর্মঘট বেআইনি বলে গণ্য হয় যদি বিষয়টি সমঝোতা বা সালিসের অধীনে থাকে অথবা এটি কোনো সিদ্ধান্তের আওতাভুক্ত হয়। সমঝোতার প্রচেষ্টা না করলে ধর্মঘট বৈধ নয়। শ্রম আইন ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকদের প্রতিস্থাপন নিষিদ্ধ করে এবং এটিকে অন্যায় শ্রমচর্চা হিসেবে বিবেচনা করে।
উৎস: শ্রম আইন ২০০৬ এর ধারা ১৯৫ (৮), ২১১ এবং ২৯৪; বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এর ধারা ১২৭।
ট্রেডইউনিয়নেরনিয়মাবলিঃ
-
বাংলাদেশের গণপ্রজাতন্ত্রী সংবিধান, ৪ নভেম্বর ১৯৭২, সর্বশেষ ২০১৮ সালে সংশোধিত / Constitution of the People's Republic of Bangladesh 4th November 1972, last amended in 2018
-
বাংলাদেশ শ্রম আইন ২০০৬ / Bangladesh Labour Act 2006
-
বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ / Bangladesh Labour Rules, 2015